• কবিতা সুর্মা


    কবি কবিতা আর কবিতার কাজল-লতা জুড়ে যে আলো-অন্ধকার তার নিজস্ব পুনর্লিখন।


    সম্পাদনায় - উমাপদ কর
  • সাক্ষাৎকার


    এই বিভাগে পাবেন এক বা একাধিক কবির সাক্ষাৎকার। নিয়েছেন আরেক কবি, বা কবিতার মগ্ন পাঠক। বাঁধাগতের বাইরে কিছু কথাবার্তা, যা চিন্তাভাবনার দিগন্তকে ফুটো করে দিতে চায়।


    সম্পাদনায়ঃ মৃগাঙ্কশেখর গঙ্গোপাধ্যায়
  • গল্পনা


    গল্প নয়। গল্পের সংজ্ঞাকে প্রশ্ন করতে চায় এই বিভাগ। প্রতিটি সংখ্যায় আপনারা পাবেন এমন এক পাঠবস্তু, যা প্রচলিতকে থামিয়ে দেয়, এবং নতুনের পথ দেখিয়ে দেয়।


    সম্পাদনায়ঃ অর্ক চট্টোপাধ্যায়
  • হারানো কবিতাগুলো - রমিতের জানালায়


    আমাদের পাঠকরা এই বিভাগটির প্রতি কৃতজ্ঞতা স্বীকার করেছেন বারবার। এক নিবিষ্ট খনকের মতো রমিত দে, বাংলা কবিতার বিস্মৃত ও অবহেলিত মণিমুক্তোগুলো ধারাবাহিকভাবে তুলে আনছেন, ও আমাদের গর্বিত করছেন।


    সম্পাদনায় - রমিত দে
  • কবিতা ভাষান


    ভাষা। সে কি কবিতার অন্তরায়, নাকি সহায়? ভাষান্তর। সে কি হয় কবিতার? কবিতা কি ভেসে যায় এক ভাষা থেকে আরেকে? জানতে হলে এই বিভাগটিতে আসতেই হবে আপনাকে।


    সম্পাদনায় - শৌভিক দে সরকার
  • অন্য ভাষার কবিতা


    আমরা বিশ্বাস করি, একটি ভাষার কবিতা সমৃদ্ধ হয় আরেক ভাষার কবিতায়। আমরা বিশ্বাস করি সৎ ও পরিশ্রমী অনুবাদ পারে আমাদের হীনমন্যতা কাটিয়ে আন্তর্জাতিক পরিসরটি সম্পর্কে সজাগ করে দিতে।


    সম্পাদনায় - অর্জুন বন্দ্যোপাধ্যায়
  • এ মাসের কবি


    মাসের ব্যাপারটা অজুহাত মাত্র। তারিখ কোনো বিষয়ই নয় এই বিভাগে। আসলে আমরা আমাদের শ্রদ্ধা ও ভালবাসার কবিকে নিজেদের মনোভাব জানাতে চাই। একটা সংখ্যায় আমরা একজনকে একটু সিংহাসনে বসাতে চাই। আশা করি, কেউ কিছু মনে করবেন না।


    সম্পাদনায় - নীলাব্জ চক্রবর্তী
  • পাঠম্যানিয়ার পেরিস্কোপ


    সমালোচনা সাহিত্য এখন স্তুতি আর নিন্দার আখড়ায় পর্যবসিত। গোষ্ঠীবদ্ধতার চরমতম রূপ সেখানে চোখে পড়ে। গ্রন্থসমালোচনার এই বিভাগটিতে আমরা একটু সততার আশ্বাস পেতে চাই, পেতে চাই খোলা হাওয়ার আমেজ।


    সম্পাদনায় - সব্যসাচী হাজরা
  • দৃশ্যত


    ছবি আর কবিতার ভেদ কি মুছে ফেলতে চান, পাঠক? কিন্তু কেন? ওরা তো আলাদা হয়েই বেশ আছে। কবি কিছু নিচ্ছেন ক্যানভাস থেকে, শিল্পী কিছু নিচ্ছেন অক্ষরমালা থেকে। চক্ষুকর্ণের এই বিনিময়, আহা, শাশ্বত হোক।


    সম্পাদনায় - অমিত বিশ্বাস

Tuesday, September 29, 2015

আত্ম-প্রতিকৃতি, বৈষ্ঠম, সিদ্ধেশ্বরী দেবী

শিল্পীর কাজের মধ্যে বিশেষ কোন ধরণের কাজ সম্পর্কে দর্শক ও অপর শিল্পীদের আগ্রহ থাকে ? সেটি হল 'আত্মপ্রতিকৃতি' নির্মাণ। এইখানে শিল্পী নিজেকে ভাঙেন, সরলীকরণ করেন, বিমূর্ততায় রূপান্তর করেন আবার সঠিক অর্থে নিজেকে অনুসন্ধানও করেন। বোঞ্জে করা এই কাজটিতে লক্ষ্য করলে আমরা দেখি এক এমন ব্যক্তিকে যার চুলের গঠন বাহারি, আধুনিক ঢং-এ। চোখের গঠনও রোমান্টিকতার আভাস দেয়। কিন্তু কাঁধের নির্মাণ আর দাড়ি-গোঁফ সমৃদ্ধ দৃঢ়বদ্ধ চোয়াল এবং কপালের গঠন আমাদের সঙ্গে পরিচয় করিয়ে দেয় এক শক্তিশালী ভাস্করকে।


একধরণের ভক্তিসাধক আমরা আমাদের চারপাশে দেখতে পাই, এরা বাউল সম্প্রদায়ভুক্ত নন, গেরুয়া পোশাক ধারণ করেন হাতে একতারা একমনে গেয়ে চলেন 'হরে কৃষ্ণ'। আমরা এদের বৈষ্ঠম বলে চিনি।  ছবিতে দেখি বৈষ্ঠমটি একমনে নামগানে বিভোরদেওয়ালে উৎকীর্ণ নাম। অ্যাক্রিলিকে সৃষ্ট এই ছবিটি শিল্পীর ভাবরসের আভাস দেয়। 


এই ভাস্কর্যের শিরোনাম হওয়া উচিত "মূর্ছনা" ... প্রখ্যাত মার্গ সঙ্গীতজ্ঞ সিদ্ধেশ্বরী দেবীর প্রতিকৃতি এটি... বিশদ বিবরণ নিষ্প্রয়োজন।


My Blogger Tricks

0 comments:

Post a Comment