• কবিতা সুর্মা


    কবি কবিতা আর কবিতার কাজল-লতা জুড়ে যে আলো-অন্ধকার তার নিজস্ব পুনর্লিখন।


    সম্পাদনায় - উমাপদ কর
  • সাক্ষাৎকার


    এই বিভাগে পাবেন এক বা একাধিক কবির সাক্ষাৎকার। নিয়েছেন আরেক কবি, বা কবিতার মগ্ন পাঠক। বাঁধাগতের বাইরে কিছু কথাবার্তা, যা চিন্তাভাবনার দিগন্তকে ফুটো করে দিতে চায়।


    সম্পাদনায়ঃ মৃগাঙ্কশেখর গঙ্গোপাধ্যায়
  • গল্পনা


    গল্প নয়। গল্পের সংজ্ঞাকে প্রশ্ন করতে চায় এই বিভাগ। প্রতিটি সংখ্যায় আপনারা পাবেন এমন এক পাঠবস্তু, যা প্রচলিতকে থামিয়ে দেয়, এবং নতুনের পথ দেখিয়ে দেয়।


    সম্পাদনায়ঃ অর্ক চট্টোপাধ্যায়
  • হারানো কবিতাগুলো - রমিতের জানালায়


    আমাদের পাঠকরা এই বিভাগটির প্রতি কৃতজ্ঞতা স্বীকার করেছেন বারবার। এক নিবিষ্ট খনকের মতো রমিত দে, বাংলা কবিতার বিস্মৃত ও অবহেলিত মণিমুক্তোগুলো ধারাবাহিকভাবে তুলে আনছেন, ও আমাদের গর্বিত করছেন।


    সম্পাদনায় - রমিত দে
  • কবিতা ভাষান


    ভাষা। সে কি কবিতার অন্তরায়, নাকি সহায়? ভাষান্তর। সে কি হয় কবিতার? কবিতা কি ভেসে যায় এক ভাষা থেকে আরেকে? জানতে হলে এই বিভাগটিতে আসতেই হবে আপনাকে।


    সম্পাদনায় - শৌভিক দে সরকার
  • অন্য ভাষার কবিতা


    আমরা বিশ্বাস করি, একটি ভাষার কবিতা সমৃদ্ধ হয় আরেক ভাষার কবিতায়। আমরা বিশ্বাস করি সৎ ও পরিশ্রমী অনুবাদ পারে আমাদের হীনমন্যতা কাটিয়ে আন্তর্জাতিক পরিসরটি সম্পর্কে সজাগ করে দিতে।


    সম্পাদনায় - অর্জুন বন্দ্যোপাধ্যায়
  • এ মাসের কবি


    মাসের ব্যাপারটা অজুহাত মাত্র। তারিখ কোনো বিষয়ই নয় এই বিভাগে। আসলে আমরা আমাদের শ্রদ্ধা ও ভালবাসার কবিকে নিজেদের মনোভাব জানাতে চাই। একটা সংখ্যায় আমরা একজনকে একটু সিংহাসনে বসাতে চাই। আশা করি, কেউ কিছু মনে করবেন না।


    সম্পাদনায় - নীলাব্জ চক্রবর্তী
  • পাঠম্যানিয়ার পেরিস্কোপ


    সমালোচনা সাহিত্য এখন স্তুতি আর নিন্দার আখড়ায় পর্যবসিত। গোষ্ঠীবদ্ধতার চরমতম রূপ সেখানে চোখে পড়ে। গ্রন্থসমালোচনার এই বিভাগটিতে আমরা একটু সততার আশ্বাস পেতে চাই, পেতে চাই খোলা হাওয়ার আমেজ।


    সম্পাদনায় - সব্যসাচী হাজরা
  • দৃশ্যত


    ছবি আর কবিতার ভেদ কি মুছে ফেলতে চান, পাঠক? কিন্তু কেন? ওরা তো আলাদা হয়েই বেশ আছে। কবি কিছু নিচ্ছেন ক্যানভাস থেকে, শিল্পী কিছু নিচ্ছেন অক্ষরমালা থেকে। চক্ষুকর্ণের এই বিনিময়, আহা, শাশ্বত হোক।


    সম্পাদনায় - অমিত বিশ্বাস

Tuesday, September 29, 2015

ছোটু, পরিতোষ সেনের প্রতিকৃতি, অনামা, অনামা


দুগ্ধপোষ্য এই শিশুটি যখন শিল্পীর বাড়িতে সদস্যপদ পায় তখনই নামকরণ করা হয়েছিলো 'ছোটু'। দীর্ঘদিন ছিলো শিল্পী পরিবারের অঙ্গ হিসাবে, সম্প্রতি পরলোকে গমন করেছে, রেখে গেছে ঘরভর্তি স্মৃতি। মৃত্যু আমাদের নিয়ে যায় অন্য এক না দেখা প্রান্তরে। শিল্পী  তাই এখানে অ্যাক্রিলিক রঙে ধরতে চেয়েছেন মৃত্যুর ধূসরতাকে।


শিল্পীমহলে আক্ষরিক অর্থে রসিক বলে পরিচিত চিত্রশিল্পী পরিতোষ সেন মহাশয় আত্মপ্রতিকৃতি এঁকেছেন প্রচুর ... এইরকম একজন শিল্পীকে ব্রোঞ্জে রূপান্তর করা চ্যালেঞ্জ বিশেষ। এই অসম্ভব কাজটি সম্ভব করেছেন ভাস্কর তারক গড়াই মহাশয়।  মোটা জুলফি, থুতনি অথবা ভ্রুর ভাঁজে পাই রসের মজা অথচ চোখদুটিতে ফুটে উঠেছে এক আবেগ সমৃদ্ধ ভাবুক।


আদিবাসী মাকে বাহন বানিয়ে তাতে চড়ে বসেছেযমজ দুই সন্তান। প্রথমজন আঁকড়ে ধরেছে মায়ের চুল এবং মাথা সংলগ্ন অংশ আর পিছনের জন নিশ্চিন্তে প্রথমজনকে জড়িয়ে আছে পরম নির্ভয়ে। আদিবাসীদের সহজ সরল পরিমিত জীবনবোধ অতি সহজেই ফুটে উঠেছে শিল্পীর ট্রাইবাল সিরিজের এই ব্রোঞ্জের ভাস্কর্যে।



একটি সরল সাদা বালিকার রূপনির্মান ... অ্যাক্রিলিকে আঁকা এই ছবিটি এতটাই সরল যে আলাদা করে কিছু বলার প্রয়োজন হয় না এখানে।

My Blogger Tricks

0 comments:

Post a Comment