• কবিতা সুর্মা


    কবি কবিতা আর কবিতার কাজল-লতা জুড়ে যে আলো-অন্ধকার তার নিজস্ব পুনর্লিখন।


    সম্পাদনায় - উমাপদ কর
  • সাক্ষাৎকার


    এই বিভাগে পাবেন এক বা একাধিক কবির সাক্ষাৎকার। নিয়েছেন আরেক কবি, বা কবিতার মগ্ন পাঠক। বাঁধাগতের বাইরে কিছু কথাবার্তা, যা চিন্তাভাবনার দিগন্তকে ফুটো করে দিতে চায়।


    সম্পাদনায়ঃ মৃগাঙ্কশেখর গঙ্গোপাধ্যায়
  • গল্পনা


    গল্প নয়। গল্পের সংজ্ঞাকে প্রশ্ন করতে চায় এই বিভাগ। প্রতিটি সংখ্যায় আপনারা পাবেন এমন এক পাঠবস্তু, যা প্রচলিতকে থামিয়ে দেয়, এবং নতুনের পথ দেখিয়ে দেয়।


    সম্পাদনায়ঃ অর্ক চট্টোপাধ্যায়
  • হারানো কবিতাগুলো - রমিতের জানালায়


    আমাদের পাঠকরা এই বিভাগটির প্রতি কৃতজ্ঞতা স্বীকার করেছেন বারবার। এক নিবিষ্ট খনকের মতো রমিত দে, বাংলা কবিতার বিস্মৃত ও অবহেলিত মণিমুক্তোগুলো ধারাবাহিকভাবে তুলে আনছেন, ও আমাদের গর্বিত করছেন।


    সম্পাদনায় - রমিত দে
  • কবিতা ভাষান


    ভাষা। সে কি কবিতার অন্তরায়, নাকি সহায়? ভাষান্তর। সে কি হয় কবিতার? কবিতা কি ভেসে যায় এক ভাষা থেকে আরেকে? জানতে হলে এই বিভাগটিতে আসতেই হবে আপনাকে।


    সম্পাদনায় - শৌভিক দে সরকার
  • অন্য ভাষার কবিতা


    আমরা বিশ্বাস করি, একটি ভাষার কবিতা সমৃদ্ধ হয় আরেক ভাষার কবিতায়। আমরা বিশ্বাস করি সৎ ও পরিশ্রমী অনুবাদ পারে আমাদের হীনমন্যতা কাটিয়ে আন্তর্জাতিক পরিসরটি সম্পর্কে সজাগ করে দিতে।


    সম্পাদনায় - অর্জুন বন্দ্যোপাধ্যায়
  • এ মাসের কবি


    মাসের ব্যাপারটা অজুহাত মাত্র। তারিখ কোনো বিষয়ই নয় এই বিভাগে। আসলে আমরা আমাদের শ্রদ্ধা ও ভালবাসার কবিকে নিজেদের মনোভাব জানাতে চাই। একটা সংখ্যায় আমরা একজনকে একটু সিংহাসনে বসাতে চাই। আশা করি, কেউ কিছু মনে করবেন না।


    সম্পাদনায় - নীলাব্জ চক্রবর্তী
  • পাঠম্যানিয়ার পেরিস্কোপ


    সমালোচনা সাহিত্য এখন স্তুতি আর নিন্দার আখড়ায় পর্যবসিত। গোষ্ঠীবদ্ধতার চরমতম রূপ সেখানে চোখে পড়ে। গ্রন্থসমালোচনার এই বিভাগটিতে আমরা একটু সততার আশ্বাস পেতে চাই, পেতে চাই খোলা হাওয়ার আমেজ।


    সম্পাদনায় - সব্যসাচী হাজরা
  • দৃশ্যত


    ছবি আর কবিতার ভেদ কি মুছে ফেলতে চান, পাঠক? কিন্তু কেন? ওরা তো আলাদা হয়েই বেশ আছে। কবি কিছু নিচ্ছেন ক্যানভাস থেকে, শিল্পী কিছু নিচ্ছেন অক্ষরমালা থেকে। চক্ষুকর্ণের এই বিনিময়, আহা, শাশ্বত হোক।


    সম্পাদনায় - অমিত বিশ্বাস

Tuesday, September 29, 2015

জেমস্‌ ফেন্‌টন

জেমস্‌ ফেন্‌টন (২৫শে এপ্রিল, ১৯৪৯)


কবি , প্রাবন্ধিক, সাংবাদিক, শিল্প সমালোচক, থিয়েটার গবেষক, কলামনিস্ট জেমস্‌ ফেন্‌টন অসম্ভব প্রতিভাধর ব্রিটিশ কবিদের একজন বলে বিবেচিত হন। শিক্ষালাভ ও অধ্যাপনা অক্সফোর্ডে ইংরেজি কবিতা বিভাগে। পরবর্তীতেওধ্যাপনা ছেড়ে দিয়ে সাংবাদিকতায় যোগদান। ক্যুইন্‌স গোল্ড মেডেল থেকে শুরু করে ২০১৫পেন পিন্টার প্রাইজ এর মত অসংখ্য সম্মানে ভূষিত ফেন্‌টনর কবিতায় মেধাবী আঙ্গিকের সাথে মিশে আছে মননের গভীর অনুভব। যুদ্ধ, বিপ্লব, বিদ্রোহ, অভ্যুত্থান, মৃত্যু ইত্যাদির নির্মোহ ভাষ্যকার সাংবাদিকের কলমে যেমন গভীর দর্শন ও বোধের প্রজ্ঞা, তেমনি কখনো বা সূক্ষ্ম রসবোধ আর ছন্দময় চলনের আপাত সরলতা। এসমস্তই তার কবিতাকে করেছে অনন্য। উল্লেখযোগ্য কয়েকটি গ্রন্থ---আওয়ার ওয়েস্টার্ণ ফার্নিচার, পুট দাউ দাই টিয়ার্‌স ইন্টু মাই বট্‌ল, ভ্যাকান্ট পজেশন্‌, ডেড সোলজার্স, চিল্‌ড্রেন ইন এক্সাইল, ইয়ু ওয়্যার মার্ভেলাস, আউট অব ডেঞ্জার, দ্য লাভ বম্ব, ইয়েলো টিউলিপস্‌---ইত্যাদি।    


চারটি কবিতা (ভাষান্তরঃ অনিন্দিতা গুপ্ত রায়)
( from out of Danger by JAMES FENTON)

১। রূপ, সংকট ও হতাশা
রূপ, সংকট হতাশার সাথে
দেখা হয়েছিল পথে যেতে যেতে
যাকেই বেছেছি শেষমেশ দেখি, আসলে বেছেছি হতাশাকেই।

২। বিপদ থেকে দূর
এসো দয়া করে এই মুক্তি স্বাক্ষর করো
যেমন গাছেরা সম্মতি দেয় তাদের ক্ষতিতে
শিখে নিও পাতা কিভাবে শেখে অনিবার্য ঝরে যাওয়া
বিপদসীমার বাইরে, প্রেমের সীমার বাইরে।

বরফ জমাট বা গলনের যা নিজস্ব দাবী
বিষন্ন শীত তাকে ছুঁতেও পারেনা
যা কিছু বাতাস বা বৃষ্টির মালিকানাধীন
সে থাকে ঝড়ের বিপদসীমানার বাইরে

ঈর্ষাতাড়িত আবেগের তীব্রতা,রূঢ় দাবী
লালন করেছে যে হৃদয়, তাকেই ঠকায়
অথচ পৃথিবী বা মৃত্যুর যা কিছু নিজস্ব
তারা থেকে যায় সূর্যরেখার বাইরে

আমি তো নিষ্টুর, নির্ভুলও ছিলাম না কখনো---
একথা বলাটা ততটাই কঠিন যত কঠিন তা জানা
তুমি আমার কেউ নও
তুমি এখন বিপদরেখার বাইরে---

বাতাস থেকে দূ্রে,
স্রোতের থেকে দূরে,
হৃদয় থেকে দূরে
পড়ে যাচ্ছ, ঝরে যাচ্ছ প্রেমের থেকে দূরে 


৩। সেই সম্ভাবনা
দেওয়ালের টিকটিকিটা, মগ্ন,
হঠাৎ স্তব্ধতা জঙ্গলের দিক থেকে
বলে যাচ্ছে যে আমি হারিয়ে ফেলেছি
ভালো কিছুর সম্ভাবনা।
আমি জানি এই ফুলটি সুন্দর
গতকালও এরকমই মনে হত
যা আলতা-রাঙ্গা হাতের পাতার মত খুলে যাচ্ছিল
আমার তাকে সুন্দর মনে হয়নি।
আমি জানি কাজকর্মগুলো বেশ সুন্দর
এগুলো আশীর্বাদ। এগুলো ভালো লাগার।
যদিনা এগুলো আমার নির্জনতা কাটানোর
অলস উপায় হয়ে দাঁড়ায়।
আর নির্জনতাও সুন্দর
যখন আমি নিশ্চিত যে আমি দৃঢ়
আমি ভাবতাম এ এক মাধ্যম
যার মধ্যে দিয়ে বেড়ে ওঠা থাকে, আর আমি ভুল ভাবতাম।
কাকেরা শপথ নিতে থাকে বনের ভেতর
টিকটিকি দৌড় দেয় জবুথবু বেগে
বন্ধ মুঠির মত ফুল নিভে আসে
শুধু সম্ভাবনা ক্ষয়ে যায়। 
  
৪। রক্ত ও সীসা
ওরা যা করেছে কান পেতে শোনো
ওরা যা বলেছে শুনতে হবেনা
যা কিছু লিখিত রক্তে নিহিত
অক্ষরমালা সীসায় বাঁধানো

সীসা ভেঙ্গেচুরে দেয় হৃদয়
সীসায় ছিঁড়েছে গোটা মগজ
যা কিছু রক্তে গোপনে লিখিত
নতুন করে তা নির্মিত হয়
হৃদয় মানে তো একটি মাদল
মাদলের আছে দীর্ঘ ফাঁস
ফাঁসটি ডোবানো রক্ত গভীরে
রক্ত মেলেছে হাওয়ায় আঁশ

ওরা কি করেছে মন দিয়ে শোনো
শোনো যা কিছুই ঘটতে চলেছে
রক্তের কথা কান পেতে শোনো
শোনো যা মাদল বলতে চেয়েছে
  

My Blogger Tricks

0 comments:

Post a Comment