• কবিতা সুর্মা


    কবি কবিতা আর কবিতার কাজল-লতা জুড়ে যে আলো-অন্ধকার তার নিজস্ব পুনর্লিখন।


    সম্পাদনায় - উমাপদ কর
  • সাক্ষাৎকার


    এই বিভাগে পাবেন এক বা একাধিক কবির সাক্ষাৎকার। নিয়েছেন আরেক কবি, বা কবিতার মগ্ন পাঠক। বাঁধাগতের বাইরে কিছু কথাবার্তা, যা চিন্তাভাবনার দিগন্তকে ফুটো করে দিতে চায়।


    সম্পাদনায়ঃ মৃগাঙ্কশেখর গঙ্গোপাধ্যায়
  • গল্পনা


    গল্প নয়। গল্পের সংজ্ঞাকে প্রশ্ন করতে চায় এই বিভাগ। প্রতিটি সংখ্যায় আপনারা পাবেন এমন এক পাঠবস্তু, যা প্রচলিতকে থামিয়ে দেয়, এবং নতুনের পথ দেখিয়ে দেয়।


    সম্পাদনায়ঃ অর্ক চট্টোপাধ্যায়
  • হারানো কবিতাগুলো - রমিতের জানালায়


    আমাদের পাঠকরা এই বিভাগটির প্রতি কৃতজ্ঞতা স্বীকার করেছেন বারবার। এক নিবিষ্ট খনকের মতো রমিত দে, বাংলা কবিতার বিস্মৃত ও অবহেলিত মণিমুক্তোগুলো ধারাবাহিকভাবে তুলে আনছেন, ও আমাদের গর্বিত করছেন।


    সম্পাদনায় - রমিত দে
  • কবিতা ভাষান


    ভাষা। সে কি কবিতার অন্তরায়, নাকি সহায়? ভাষান্তর। সে কি হয় কবিতার? কবিতা কি ভেসে যায় এক ভাষা থেকে আরেকে? জানতে হলে এই বিভাগটিতে আসতেই হবে আপনাকে।


    সম্পাদনায় - শৌভিক দে সরকার
  • অন্য ভাষার কবিতা


    আমরা বিশ্বাস করি, একটি ভাষার কবিতা সমৃদ্ধ হয় আরেক ভাষার কবিতায়। আমরা বিশ্বাস করি সৎ ও পরিশ্রমী অনুবাদ পারে আমাদের হীনমন্যতা কাটিয়ে আন্তর্জাতিক পরিসরটি সম্পর্কে সজাগ করে দিতে।


    সম্পাদনায় - অর্জুন বন্দ্যোপাধ্যায়
  • এ মাসের কবি


    মাসের ব্যাপারটা অজুহাত মাত্র। তারিখ কোনো বিষয়ই নয় এই বিভাগে। আসলে আমরা আমাদের শ্রদ্ধা ও ভালবাসার কবিকে নিজেদের মনোভাব জানাতে চাই। একটা সংখ্যায় আমরা একজনকে একটু সিংহাসনে বসাতে চাই। আশা করি, কেউ কিছু মনে করবেন না।


    সম্পাদনায় - নীলাব্জ চক্রবর্তী
  • পাঠম্যানিয়ার পেরিস্কোপ


    সমালোচনা সাহিত্য এখন স্তুতি আর নিন্দার আখড়ায় পর্যবসিত। গোষ্ঠীবদ্ধতার চরমতম রূপ সেখানে চোখে পড়ে। গ্রন্থসমালোচনার এই বিভাগটিতে আমরা একটু সততার আশ্বাস পেতে চাই, পেতে চাই খোলা হাওয়ার আমেজ।


    সম্পাদনায় - সব্যসাচী হাজরা
  • দৃশ্যত


    ছবি আর কবিতার ভেদ কি মুছে ফেলতে চান, পাঠক? কিন্তু কেন? ওরা তো আলাদা হয়েই বেশ আছে। কবি কিছু নিচ্ছেন ক্যানভাস থেকে, শিল্পী কিছু নিচ্ছেন অক্ষরমালা থেকে। চক্ষুকর্ণের এই বিনিময়, আহা, শাশ্বত হোক।


    সম্পাদনায় - অমিত বিশ্বাস

Tuesday, September 29, 2015

তারক গড়াই

শিল্পীর চোখ

অন্যান্য অঙ্গ প্রত্যঙ্গের থেকে সর্বাধিক গুরুত্বপূর্ণ শিল্পীর এই চোখ। ভূমন্ডলকে দেখা ছাড়াও শিল্পকর্মের সঠিক গুণমানের সোপান তৈরি করতে সাহায্য করে এই চোখ। এর ব্যপ্তি বিশাল ... যার দৃষ্টিশক্তি যত প্রখর, শিল্পী হিসাবে সে সারা পৃথিবীতে তত সমাদৃত।

যখন ছোটবেলায় শিল্পচর্চা শুরু করেছিলাম তখন মাস্টারমহাশয়রা বলতেন 'চোখই তৈরি করতে হবে' - এই কথার প্রকৃত অর্থ তখন বুঝতাম না। সময়ের অভিজ্ঞতায়  এখন বুঝেছি, নিজের কাজই হোক অথবা অন্যেরই হোক তা বুঝতে গেলে চোখকে উপযুক্ত ভাবে তৈরি করতে হবে। কাজের গুণমান বিচার করতে গেলে অথবা ভুল ভ্রান্তি সঠিক ভাবে নির্ণয় করার ক্ষেত্রে এই চোখই প্রধানতম অস্ত্র। চোখ যদি তৈরি না হয় তাহলে কাজের ভিতর যে রস লুকিয়ে আছে তা উপলব্ধি করা যায় না ফলে ভাল কাজও তখন নিরর্থক ও গুরুত্বহীন হয়ে পড়বে।

কোন জীব অথবা বস্তুকে যখন একজন সাধারণ মানুষ দেখেন তখন তাঁর মধ্যে বিশেষ কোন প্রতিক্রিয়া লক্ষ্য করা যায় না অথবা সেইসময়ে তাঁর যে অনুভূতি হয় তা ক্ষণস্থায়ী কিন্তু একজন রসিক শিল্পী যখন ওই একই বস্তু অথবা জীবকে দেখেন তখ্ন তা সহজে  মুছে যায় না ... মনের ক্যামেরায় বন্দী হয়ে যায়। কোন শিল্পী কিভাবে দেখবেন, তাঁর দৃষ্টিশক্তির প্রখরতা কতখানি তা নির্ভর করে সেই শিল্পীর দীর্ঘ অভিজ্ঞতা এবং কর্মদক্ষতার উপর। অতি সাধারণ বিষয়বস্তুকেও সুন্দরভাবে উপস্থাপনা করার সুকৌশল যিনি অর্জন করতে পেরেছেন তিনিই তো আজ প্রথম সারির শিল্পী হিসাবে সমাজে গণ্য।

আমার মনে হয় শিল্পী যখন থেকে সঠিক ভাবে নিজের কাজের গুণমান নির্ণয় করতে পারবে তখনই শুরু হবে তাঁর উত্থান আর এই বিশেষ কাজে যে সহযোগিতা করবে সে হলো এই 'চোখ'। আমি সঠিক শব্দটির উপর জোর দিচ্ছি কারণ নিজের কাজের ভুল ভ্রান্তি যতক্ষণ পর্যন্ত নিজের চোখ ধরতে না পারবে ততক্ষণ পর্যন্ত তিনি নিজেকে প্রতিষ্ঠিত করতে পারবেন না। এই প্রতিযোগিতার বাজারে গুণমানের শ্রেষ্ঠত্ব প্রমাণ করার ক্ষেত্রে বাধা সৃষ্টি করবে। এই সবকিছুর জন্য তৈরি করতে হবে চোখকে - সঠিক ভাবে দেখার জন্য প্রয়োজন অধ্যবসায়, কর্মদক্ষতা এবং দীর্ঘ অভিজ্ঞতা।

তারক গড়াই

কলিকাতা


My Blogger Tricks

0 comments:

Post a Comment