Tuesday, September 29, 2015
লোকশিল্পকে আধুনিক শিল্পী কিভাবে জারিত করে তাঁর নিজসৃষ্টিকে সমৃদ্ধ করেন সেটি
এই ছবি দেখলে পরিষ্কার হয়। চেয়ারে উপবিষ্ট যুবতী ... এইটুকু মাত্র বিষয় কিন্তু তার
নির্মাণ বোধকে ছুঁয়ে যায়। যুবতীটির চোখের
গঠন পটের আদতে, কপালের মধ্যেখানে
লাল টিপ (যা হিন্দু সধবার প্রতীক) আর দুইপাশে কুন্তল। লম্বা গলার গঠন আমাদের মনে
করায় লোকায়ত পুতুলের কথা। স্তনযুগল এবং
চেয়ার ঈঙ্গিতে উপস্থিত। রঙের চলনে পাই অভিব্যাক্তিবাদের ছায়া ... ২০১৪ সালে অ্যাক্রিলিকে আঁকা ছবিটি এক কথায়
অনবদ্য।
মা ও ছেলে এই পৃথিবীর সবথেকে সুন্দর নির্মাণ। যুগ যুগ ধরে শিল্পীরা একে মূর্ত
করতে ব্যস্ত। এই ব্রোঞ্জ ভাস্কর্যে আমরা দেখি এক আদিবাসী মা তাঁর ছেলে দুই হাতে
আগলে রেখেছেন। লক্ষ্য করুন হাতের চেটো বা
তালু তুলনামূলকভাবে অনেকটাই বড় ... যা বালকটির ভরসাস্থল।
অভিসারিকা এঁকেছেন অবন ঠাকুর থেকে সুরু
করে গণেশ পাইন পর্যন্ত শিল্পীরা। এই ছবিটিকে কি সেই দলের অন্যতম সংযোজন।
অ্যাক্রিলিকে আঁকা ছবিটিতে দেখি এক ছন্দময়ী উপস্থিত যার মুখের গঠনের মিল অনেকটা আদিবাসী
কিশোরীর সঙ্গে খুঁজে পাওয়া যায়। পরিধেয় বস্ত্রের বিন্যাসও একই কথা বলে কিন্তু
ধন্ধে পড়ে যাই যখন দেখি তাঁর দুই হাতে ধরা হ্যারিকেন বাতির আলোয় গায়ের রঙে
হলুদাভাস। অন্ধকার পশ্চাদপট রঞ্জিত ঠোঁট আর ঢাকা আলোর উপস্থিতি লক্ষণ আমাদের জানান
দেয় তাঁর অভিসার প্রস্তুতি।
Subscribe to:
Post Comments (Atom)
0 comments:
Post a Comment