• কবিতা সুর্মা


    কবি কবিতা আর কবিতার কাজল-লতা জুড়ে যে আলো-অন্ধকার তার নিজস্ব পুনর্লিখন।


    সম্পাদনায় - উমাপদ কর
  • সাক্ষাৎকার


    এই বিভাগে পাবেন এক বা একাধিক কবির সাক্ষাৎকার। নিয়েছেন আরেক কবি, বা কবিতার মগ্ন পাঠক। বাঁধাগতের বাইরে কিছু কথাবার্তা, যা চিন্তাভাবনার দিগন্তকে ফুটো করে দিতে চায়।


    সম্পাদনায়ঃ মৃগাঙ্কশেখর গঙ্গোপাধ্যায়
  • গল্পনা


    গল্প নয়। গল্পের সংজ্ঞাকে প্রশ্ন করতে চায় এই বিভাগ। প্রতিটি সংখ্যায় আপনারা পাবেন এমন এক পাঠবস্তু, যা প্রচলিতকে থামিয়ে দেয়, এবং নতুনের পথ দেখিয়ে দেয়।


    সম্পাদনায়ঃ অর্ক চট্টোপাধ্যায়
  • হারানো কবিতাগুলো - রমিতের জানালায়


    আমাদের পাঠকরা এই বিভাগটির প্রতি কৃতজ্ঞতা স্বীকার করেছেন বারবার। এক নিবিষ্ট খনকের মতো রমিত দে, বাংলা কবিতার বিস্মৃত ও অবহেলিত মণিমুক্তোগুলো ধারাবাহিকভাবে তুলে আনছেন, ও আমাদের গর্বিত করছেন।


    সম্পাদনায় - রমিত দে
  • কবিতা ভাষান


    ভাষা। সে কি কবিতার অন্তরায়, নাকি সহায়? ভাষান্তর। সে কি হয় কবিতার? কবিতা কি ভেসে যায় এক ভাষা থেকে আরেকে? জানতে হলে এই বিভাগটিতে আসতেই হবে আপনাকে।


    সম্পাদনায় - শৌভিক দে সরকার
  • অন্য ভাষার কবিতা


    আমরা বিশ্বাস করি, একটি ভাষার কবিতা সমৃদ্ধ হয় আরেক ভাষার কবিতায়। আমরা বিশ্বাস করি সৎ ও পরিশ্রমী অনুবাদ পারে আমাদের হীনমন্যতা কাটিয়ে আন্তর্জাতিক পরিসরটি সম্পর্কে সজাগ করে দিতে।


    সম্পাদনায় - অর্জুন বন্দ্যোপাধ্যায়
  • এ মাসের কবি


    মাসের ব্যাপারটা অজুহাত মাত্র। তারিখ কোনো বিষয়ই নয় এই বিভাগে। আসলে আমরা আমাদের শ্রদ্ধা ও ভালবাসার কবিকে নিজেদের মনোভাব জানাতে চাই। একটা সংখ্যায় আমরা একজনকে একটু সিংহাসনে বসাতে চাই। আশা করি, কেউ কিছু মনে করবেন না।


    সম্পাদনায় - নীলাব্জ চক্রবর্তী
  • পাঠম্যানিয়ার পেরিস্কোপ


    সমালোচনা সাহিত্য এখন স্তুতি আর নিন্দার আখড়ায় পর্যবসিত। গোষ্ঠীবদ্ধতার চরমতম রূপ সেখানে চোখে পড়ে। গ্রন্থসমালোচনার এই বিভাগটিতে আমরা একটু সততার আশ্বাস পেতে চাই, পেতে চাই খোলা হাওয়ার আমেজ।


    সম্পাদনায় - সব্যসাচী হাজরা
  • দৃশ্যত


    ছবি আর কবিতার ভেদ কি মুছে ফেলতে চান, পাঠক? কিন্তু কেন? ওরা তো আলাদা হয়েই বেশ আছে। কবি কিছু নিচ্ছেন ক্যানভাস থেকে, শিল্পী কিছু নিচ্ছেন অক্ষরমালা থেকে। চক্ষুকর্ণের এই বিনিময়, আহা, শাশ্বত হোক।


    সম্পাদনায় - অমিত বিশ্বাস

Tuesday, September 29, 2015

তৈমুর খান

দুটি কবিতা

চলো ইক্ষুক্ষেতের পাশে বসি

আলোচনা বন্ধ থাকুক
চলো , ইক্ষুক্ষেতের পাশে বসি
কত ছায়া ভেসে ওঠে বাতাসে ভেসে যায় স্বর
আমাদের বিকেলের জ্বর অন্ধকারে শয্যা পেতে রাখে
পরস্পর কেঁপে উঠি
যদিও মায়াগান গেয়ে ওঠে রাত্রির পাড়া
হাঁস হয়ে উড়ে যায় অলৌকিক সিনেমার মেয়েরা
এইসব দৃশ্য থেকে নিজেদের বিষয় আশয় চিনে নিই
আর শূন্যতার হ্রদে স্নান সারা হলে
এই মাঠে আমাদের পুরাতন সম্পর্কগুলি খুঁজি

ইক্ষুক্ষেতে কারা এত ডাকে  ?
রাজনীতির শেয়ালেরা ক্রমশ হিংস্র হয়ে ওঠে
কাকপক্ষীরাও আলো-আঁধারির সংস্কৃতির ভেতরে ডুবে যায়

আমরা চুপচাপ নীরব বন্ধুত্বে জেগে থাকি
অবিশ্বাস আর আতঙ্কের রাতের চাঁদ দেখি


প্রজারা

সব প্রজারা প্রজাপতি হয়ে উড়ছে
রাজা নীল মেঘ , তার সহচরী
আশ্বিন মাস
শান্ত দিঘির পাড়ে রোদ্দুরের নিবেদন
আলো ফেলেছে  , কী সুন্দর বাঁশি
সব মনের বাতায়ন খুলে ডাকছে শিউলি
প্রেম যে এপথেই ডাকে , সতর্কতা কখনো মানে না
উৎসবের ঘ্রাণ পায় , বিকেলে বেড়াতে বেরোয়
নদীতে বাগানে পাহাড়ে ভ্রমণ

এসময় আদ্র হয়ে উঠি
হ্রদের নীচে মর্মর কল্লোল
অদৃশ্য দাঁতের হাসি দ্যুতিময়
পাহারা ভেদ করে ছুটে আসে
প্রজারা উচ্ছ্বাসের শিহরন পায়
জলে নামে   আর জলের উপর মনকে ভাসায়



My Blogger Tricks

1 comment:

  1. সময়ের নিরন্তর অভিঘাতে আমাদের জীবনও পোস্ট মদার্ন হয়ে যায়। মানুষ প্রাণীতে পরিণত হয়। চরিত্র বদলায়। নিঃস্নঙ্গ জীবন হাহাকার তোলে। এই প্রশ্রয়ে কবিতা দুটি রচিত।

    ReplyDelete